তেল এর উপকারিতা

তেল এর উপকারিতা

লাইফস্টাইল

ত্বক আর্দ্রতা হারায়। ফলে বিভিন্ন ধরনের সমস্যা তৈরি হয় ত্বকে। ত্বকের এসব সমস্যা দূর করতে তেল হতে পারে আদর্শ। কারণ, কোনো কোনো তেল ময়েশ্চারাইজারের কাজ করে, ত্বক পরিষ্কার করতে সহায়তা করে। তেল নিয়ে এসব জানালেন রূপ বিশেষজ্ঞ রাহিমা সুলতানা।

রাহিমা সুলতানা জানালেন, গোসলের আগে তেল মেখে ৫ থেকে ১০ মিনিট অপেক্ষার পর একটা ভেজা তোয়ালে বা কাপড় দিয়ে মুছে নিলেই পরিষ্কার হবে ত্বক। গোসলের পরও ত্বকে লাগালে তা দীর্ঘক্ষণ ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সহায়তা করে। তবে রাতে ঘুমানোর আগে তেল লাগালে তা সবচেয়ে ভালো কাজ করে বলে জানালেন এই রূপ বিশেষজ্ঞ।

ত্বকের যত্নে খুব দামি ব্যবহার করতে হবে, তেমন কোনো কথা নেই। ব্যবহার করতে পারেন নারকেলের। তবে  ব্যবহারের আগে একটুখানি বাড়তি কাজ করতে হবে আপনাকে। শীতের দিনে ত্বকের রুক্ষতা দূর করতে নারকেলটার সঙ্গে গুঁড়া দুধ, গোলাপজল আর গ্লিসারিন মিশিয়ে ত্বকে লাগাতে পারেন। মেকআপ তুলতেও সাহায্য করে নারকেল তেল।

তবে শীতে ঠোঁট ফেটে গেলে নারকেলের নয়, ব্যবহার করুন তিলের তেল। তিলের তেলের সঙ্গে মধু, গ্লিসারিন আর গোলাপের পাপড়িবাটা মিশিয়ে ঠোঁটে লাগালে উপকার পাবেন। শুধু ঠোঁটই নয়, পা ফাটার সমস্যাতেও উপকারী তিলের তেল। পা ফাটার সমস্যায় তিলের তেলের সঙ্গে গ্লিসারিন আর গোলাপজল মিশিয়ে ব্যবহার করতে পারেন ফাটা পায়ে।

অবশ্য একটু কষ্ট করলে ঘরেই বানিয়ে নেওয়া যায় এগুলো। অবশ্য ইদানীং বাজারে নিমের তেল। কালোজিরার তেল ইত্যাদি বিক্রির কথা শোনা যায়। সেগুলো কিনতে হলে দেখেশুনে কেনাই ভালো।

বাড়িতে নিম ও আমলকীঃ

৫০ গ্রাম নিমপাতাকে ভালো করে বেটে চুলায় পানিটুকু শুকিয়ে নিন। এবার তাতে এক লিটার নারকেল তেল ঢেলে জ্বাল দিতে থাকুন। বুদ্‌বুদ ওঠা বন্ধ হয়ে গেলেই তৈরি হয়ে যাবে নিম তেল। গোটা শীতকাল ধরে এটি ব্যবহার করতে পারবেন।

১০০ গ্রাম আমলকীর সঙ্গে ৫০ গ্রাম মেথি বেটে এক লিটার নারকেল তেলের সঙ্গে জ্বাল দিয়ে একই প্রক্রিয়ায় তৈরি করুন আমলকীর তেল।

আরো পড়ুনঃ নকশা মানিয়ে যাবে কাপড়ের ডুড়ে

তেলের চিটচিটে ভাবের জন্য যাঁরা তেল লাগাতে অস্বস্তিবোধ করেন, তাঁরা তেলের সঙ্গে কিছুটা পানি মিশিয়ে নিতে পারেন। এ ছাড়া তৈলাক্ত ত্বকেও তেল ব্যবহার করতে পারেন। সে ক্ষেত্রে তেলের সঙ্গে টক দই আর লেবুর রস মিশিয়ে গোসলের আগে ত্বকে ব্যবহার করতে পারেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *