প্রাথমিক শিক্ষকদের বেতন-বদলি নিয়ে নির্দেশনা

প্রাথমিক শিক্ষকদের বেতন-বদলি নিয়ে নির্দেশনা

চাকুরী

জানুয়ারি থেকে অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলি ও ইএফটির মাধ্যমে সরাসরি শিক্ষকের ব্যাংক হিসাবে বেতন-ভাতা দেওয়ার কার্যক্রম নিয়ে জরুরি নির্দেশনা জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের গত বৃহস্পতিবারের আদেশটি গতকাল রোববার প্রকাশ পায়।

পরিচালক (আইএমডি) মো. বদিয়ার রহমান স্বাক্ষরিত আদেশে প্রাথমিক শিক্ষার সব বিভাগীয় উপপরিচালকদের এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

আদেশে বলা হয়, গত ৩০ নভেম্বর ই-প্রাইমারি সিস্টেম সফটওয়্যারের মাধ্যমে সব পুরোনো সরকারি, সদ্য জাতীয়করণ করা প্রাথমিক বিদ্যালয় ও পরীক্ষণ বিদ্যালয়ের যাবতীয় তথ্য (স্কুলের মৌলিক তথ্য, ভূমি, ভবন, কক্ষ, আসবাবপত্র, নিরাপদ পানির ব্যবস্থা, টয়লেট সুবিধা, আইসিটি শিক্ষক ও অন্যান্য সুবিধার তথ্য) এবং শিক্ষকদের ব্যক্তিগত সব তথ্য, ২০২০ সালের শিক্ষার্থীর সংখ্যা এন্ট্রির নির্দেশনা ছিল। আজ পর্যন্ত কিছু বিদ্যালয় এসব তথ্য হালনাগাদ করেনি।

কোনো কোনো শিক্ষকের তথ্য একাধিক বিদ্যালয়ে এন্ট্রি করা হয়েছে। কোনো কোনো শিক্ষক বদলি হলেও সংশ্নিষ্ট উপজেলা শিক্ষা অফিস, জেলা প্রাথমিক শিক্ষা অফিস বা বিভাগীয় শিক্ষা অফিসের মাধ্যমে সিস্টেম ডাটা আপডেট করেননি। বিষয়টি অনাকাঙ্ক্ষিত ও অগ্রহণযোগ্য। আগামী সাত কর্মদিবসের মধ্যে সব তথ্য এন্ট্রি বা আপডেট সম্পন্ন করার জন্য অনুরোধ করা হলো।

ইতোমধ্যে শিক্ষকদের বেতন ইএফটির মাধ্যমে পাঠানোর উদ্যোগ নেওয়া হয়েছে। শিক্ষকদের আইবাস সিস্টেমে দেওয়া মোবাইল নম্বর এবং ই-প্রাইমারি স্কুল সিস্টেমে দেওয়া মোবাইল নম্বর এক হওয়া বাঞ্ছনীয়। ফলে সবাইকে স্কুল সিস্টেমে আইবাসে দেওয়া মোবাইল নম্বরটি এন্ট্রি/আপডেট করার জন্য অনুরোধ করা হলো। ই-প্রাইমারি স্কুল বর্তমান বিদ্যালয়ে যোগদানের তারিখ যুক্ত করা হয়েছে, যা অনলাইনে বদলির জন্য প্রয়োজন। সবাইকে বর্তমান বিদ্যালয়ে যোগদানের তারিখও এন্ট্রি/আপডেট করার অনুরোধ করা হয়েছে

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *